Total Pageviews

Its Awesome!

Friday, August 4, 2017

 8:03 PM         No comments
আরব বিশ্ব জয় করার পর ছুটেই চলছে সারাহাহ অ্যাপের জয় রথ। প্রতিনিয়তই বিশ্বজুড়ে বাড়ছে সারাহাহ ভক্তের সংখ্যা।  বাংলাদেশে অ্যাপটি দেরিতে পরিচিতি পেলেও ইতোমধ্যেই ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে ম্যাসেজিং অ্যাপটি।
তরুণ প্রজন্মের অনেকেই এখন ডুবে আছেন সারাহাহ অ্যাপের নেশায়। আরবী এই শব্দটির অর্থ সততা, সরলরতা বা অকপটতা।

এখানে নিজের পরিচয় গোপন রেখে সারাহাহ অ্যাপটিতে অ্যাকাউন্ট আছে এমন পরিচিত কিছু ব্যক্তিকে ম্যাসেজ করে প্রশ্ন বা প্রশংসাসূচক বাক্য লিখে পাঠানো যায়।
তবে যাকে প্রশ্ন করা হচ্ছে তিনি সরাসরি অ্যাপের মাধ্যমে কোনো জবাব দিতে পারবেন না। অ্যাপের মাধ্যমে পাওয়া বার্তাটির উত্তর দিতে হলে অন্য কোনো সামাজিক যোগাযোগমাধ্যমে বার্তাটি শেয়ার করে তারপর তাকে উত্তরটি দিতে হবে।
অ্যাপটি তৈরি করেছেন সৌদিআরবের তরুণ ডেভেলপার জায়ান আল-আবিদিন তৌফিক
গত ৫ জুন অ্যাপ স্টোরে উন্মুক্ত হওয়ার পর প্রায় দেড় মাসের মাথায় ফেইসবুক, স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামকে পেছনে ফেলে দেয় সারাহাহ। অ্যাপটি গুগল প্লে স্টোরের র‌্যাংকিয়েও ৫ নম্বরে চলে আসে।

সারাহাহ অ্যাপ কি সিকিউরড?

লিখেছেন সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট- তামজীদ রহমান লিও  
প্রথম সমস্যা হলো রেজিস্ট্রেশনের সময় “agree to terms of service” বক্সে ক্লিক করার পর আপনি এর প্রাইভেসি পলিসি পড়তে পারবেন, এর আগে নয়। অর্থাৎ চোখ বন্ধ করে দলিলে সিগনেচার নিয়ে এরপর দেখাচ্ছে যে দলিলে কি লেখা যা মোটেও যুক্তিসংগত নয়। এই থার্ড পার্টি অ্যাপটি স্ন্যাপচ্যাট অ্যাপের সাথে খুব সহজে সিনক্রোনাইজ হয়, অথচ স্ন্যাপচ্যাটের টার্মস এন্ড কন্ডিশনসে পরিস্কার করে বলা আছে যেকোনো থার্ড পার্টি অ্যাপ যদি স্ন্যাপচ্যাটের সাথে সিনক্রোনাইজড হয়, এতে ইউজারের তথ্য চুরি হতে পারে যার জন্য স্ন্যাপচ্যাট দায়ী নয়। সারাহাহ অ্যাপের প্রাইভেসি পলিসি আবার খুব সুন্দর! সেখানে পরিস্কার করে লেখা আছে যে তারা ইউজারের প্রাইভেসি দেবে এবং তথ্য বিক্রয় করবে না যদিনা কোন লিগ্যাল অথরিটি চায়। মজার ব্যাপার হল নিচের দিকে একটি অপশনে লেখা আছে যা তারা চাইলে ভবিষ্যতে প্রাইভেসি পলিসি বা টার্মস কন্ডিশনস পরিবর্তন করার অধিকার রাখে। কী অদ্ভুত! এটি নামকরা কোন প্রতিষ্ঠানের অ্যাপ নয়, একক মালিকানাধীন একটি অ্যাপ এবং মালিক চাইলে ইউজারের ইনফো দিয়ে যা খুশি করতে পারেন! সুতরাং, সিদ্ধান্ত আপনার।
সূত্রঃ টেকশহর
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive