Total Pageviews

Its Awesome!

Sunday, July 9, 2017

 9:28 PM         No comments
যদিও ফোনের স্ক্রিন রেকর্ড করা খুব একটা কঠিন কাজ নয়, তবুও এই কাজটি করতে গিয়ে আমাদের অনেকসময় অনেক সমস্যায় পড়তে হয়। অনেকে মনে করেন ফোন রুট না করে ফোনের স্ক্রিন রেকর্ড করা সম্ভব নয়। এছাড়ও অনেকে USB Debugging এবং Airdroid অ্যাপ এর সাহায্যে পিসিতে ফোন কানেক্ট করে ফোনের স্ক্রিন রেকর্ড করেন যা যথেষ্ট ঝামেলার কাজ।


আজকের আপনাদের একটি অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দেব, যার সাহায্যে আপনি আপনার ফোন রুট না করেই এবং কোনভাবে আপনার পিসিতে ফোন কানেক্ট না করেই আপনি ফোনের স্ক্রিন রেকর্ড করতে পারবেন এবং তা যথেষ্ট হাই কোইয়ালিটিতে (Upto 720p)।
এক্ষেত্রে আমরা যে অ্যাপটি ব্যবহার করব তা হল AZ Screen Recorder। এই অ্যাপটি আপনি প্লে স্টোরে ফ্রি অ্যাপ হিসেবেই পাবেন এবং এন্ড্রয়েড ৫.০+ এর যেকোনো এন্ড্রয়েড ডিভাইসে ইন্সটল করতে পারবেন।
আমি স্ক্রিন রেকর্ড করার জন্য এই অ্যাপটি সাজেস্ট করছি কারন আমার জানামতে এটিই সম্ভবত একমাত্র থার্ড পার্টি স্ক্রিন রেকর্ডার অ্যাপ যে আপনার রেকর্ড করা ভিডিওতে কোন অপ্রয়োজনীয় ওয়াটারমার্ক যোগ করে দেবে না।
অ্যাপটি পাবেন এই লিংকে
অ্যাপটির বেসিক সেটিংস এবং অপশনস সম্পর্কে একটু ধারনা দেই। প্রথমত অ্যাপটিতে ভিডিওর ২ ধরনের এনকোডার আছে। এনকোডার Advanced রাখাই ভালো কারন  এতে আপনি ভিডিও করার সময় ভিডিও পজ/প্লে করতে পারবেন।
আপনি চাইলে আপনি একটি অদৃশ্য বাটন রাখতে পারবেন যার সাহায্যে আপনি ভিডিও করা বা ভিডিও বন্ধ করা বা প্লে/পজ করা ইত্যাদি কাজ করতে পারবেন। আপনি চাইলে ভিডিও  বন্ধ করবেন কিভাবে এটাও সিলেক্ট করে নিতে পারবেন। যেমন, আপনি চাইলে আপনার নোটিফিকেশন বার ড্রপডাউন করে স্টপ বাটনে ক্লিক করে ভিডিও করা স্টপ করতে পারেন, আবার চাইলে রেকর্ডিং বলতে থাকা অবস্থায় আপনার ফোনটি কিছুক্ষন ঝাকিয়েও আপনার ভিডিও স্টপ করতে পারেন।আপনি সবকিছুই প্রায় নিজের ইচ্ছামত কাস্টোমাইজ করতে পারবেন।
এছাড়া আপনি চাইলে ভিডিও রেজুলেশনও নিজের ইচ্ছামত বাড়াতে বা কমাতে পারবেন। আপনি চাইলে ১০৮০পি, ৭২০পি বা ৪৮০পি ইত্যাদি যেকোনো রেজুলেশনেই ভিডিও রেকর্ড করতে পারবেন।আপনি চাইলে ভিডিওর ফ্রেম রেটও সিলেক্ট করে নিতে পারবেন নিজের ইচ্ছামত। যত বেশি ফ্রেম রেটে ভিডিও রেকর্ড করবেন, আপনার ভিডিও তত বেশি স্মুথ এবং রেসপন্সিভ হবে।
এছাড়া আপনি চাইলে ভিডিওর বিট রেটও নিজের ইচ্ছামত সিলেক্ট করে নিতে পারবেন। এবং আপনি চাইলে টাইম ল্যাপস ভিডিও করতে পারবেন। অর্থাৎ, অনেক্ষন ধরে একটি ভিডিও করে সেটাকে পরে সেটাকে অনেক দ্রুতগতিতে প্লে করতেও পারবেন।
এছাড়া এই অ্যাপ এর সাহায্যে আপনি স্ক্রিনশটও নিতে পারবেন। চাইলে ফোনের যেকোনো একটি অংশের স্ক্রিনশট আলাদাভাবেও নিতে পারবেন। এছাড়া আপনার আগের করা প্রত্যেকটি স্ক্রিন রেকর্ড একসাথে একটি লিস্টেও দেখতে পারবেন। এবং আপনি চাইলে লিস্ট থেকে যেকোনো ভিডিও কম্প্রেস করে সাইজও কমাতে পারবেন। এবং রেকর্ড করার সময় আপনি আপনার নিজের ভয়েস ইনক্লুড করতে চান কিনা ভিডিওতেএটাও সিলেক্ট করতে পারবেন।
এবং আপনি চাইলে আপনার ফ্রন্ট ক্যামেরা বা ব্যাক ক্যামেরা ব্যবহার করে আপনার নিজের ভিডিওটিও স্ক্রিন রেকর্ডের ভিডিওর নিচে যোগ করে দিতে পারবেন, যেমনটা আমরা অনেক গেমিং ভিডিওতে দেখে থাকি। আপনি অ্যাপটির সাহায্যে যখন রেকর্ডিং শুরু করতে চাইবেন তখন অ্যাপটির আইকনে ক্লিক করে অ্যাপটি ওপেন করলে আপনার ফোনের কোনায় মেসেঞ্জারের চ্যাট হেড এর মত ছোট একটি পপআপ উইন্ডো আসবে এবং আপনি পপআপ উইন্ডো থেকে ভিডিও শুরু করার অপশন সিলেক্ট করে ভিডিও রেকর্ডিং শুরু করতে পারবেন।
এরপর আপনার ভিডিও রেকর্ড করা শেষ হলে আপনি নোটিফিকেশন বার নামিয়ে স্টপ বাটনে ক্লিক করে অথবা আপনি যেভাবে সেটিং করেছেন সেভাবে ভিডিও রেকর্ডিং শেষ করতে পারবেন।
এটাই ছিল AZ Screen Recorder অ্যাপটির একটি শর্ট রিভিউ। অ্যাপটি ইন্সটল করে ব্যবহার করে দেখলেই সবকিছু ভালভাবে বুঝতে পারবেন। আর এই অ্যাপটি কিভাবে ব্যবহার করতে হবে এবং

ভিডিও রিভিউ

অ্যাপ এর সব সেটিংস সম্পর্কে যদি আবারো ভালোভাবে জানতে চান, তাহলে নিচের এই ভিডিওটি (AZ Screen Recorder Review) দেখে নিতে পারেন।
Video Player
00:00
05:27
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive