Total Pageviews

Its Awesome!

Monday, July 17, 2017

 1:44 PM         No comments
সমাজে এক শ্রেণীর লোক আছে সত্যিকারের সব জায়গাতেই মধ্যবিত্ত। এরা ক্লাসের মাঝারী ছাত্র হয়, অতিরিক্ত শয়তানির জন্য মার খায় না আবার পড়ালেখায় অসাধারণ করার জন্য বাহবা পায় না। স্কুল জীবনটা কেটে যায় এদের তবু স্যাররা নাম শুনেই চিনবে তেমন ছাত্র হওয়া হয় না। বন্ধুদের আড্ডায় এরা মধ্যমণি থাকে না, আসর জমাতে পারে না যে। টুকটাক চা সিগারেটের বিল এরা প্রায়ই দেয়, তবু আমাদের মনে থাকে ঐ ছেলেটার কথা যে বার্গার খাওয়ায়।

.
খেলাধুলাতে এরা মাঝারি হয়৷ পাদপ্রদীপের ছায়াতেই থেকে ম্যাচ জিততে সাহায্য করে।তবু সেই অসাধারণ খেলোয়াড়কে নিয়েই মেতে থাকি।দল জিতলে তার সুনাম,হারলে কেন খারাপ খেললো সে সেটার বিশ্লেষণ।মাঝারী এই ছেলেটা কখনও আমাদের আড্ডার বিষয় নয়।
.
এই ছেলেগুলো সারাজীবন এমন সাধারণই থেকে যায়।আপনি আমি এর থেকে প্রায়ই দু পাঁচ দশ টাকা এটা ওটা সেটা করতে নিয়ে আজীবন ঋণী থাকি। কিন্তু এই ছেলেটাই যেদিন বলে দোস্ত দশটা টাকা দে তো,রিকশা ভাড়া নেই,আমরা জিভ কেটে বলি,ইশ দোস্ত মাত্র দশটাকাই আছে। ফোনে ভরতে হবে রে। ছেলেটা রাগে না,হাসে। আমরা রাত জেগে প্রেয়সীর সাথে প্রেমালাপ করি আর ছেলেটা হেঁটে বাড়ি ফিরে ক্লান্তিতে ঘুমায়।
.
এই সাধারণ ছেলেদের নিয়ে ফেসবুকে গল্প লেখা হয় না।ফেসবুকের গল্পের নায়কেরা বুয়েট ডিইউ মেডিকেলে পড়ে। এরা নায়ক হতে আসে নি,তাই কোন লেখকের ঠেকা পড়েছে জাতীয় ভার্সিটি বা অন্যান্য পাবলিক ভার্সিটির সাধারণ ছেলেকে নিয়ে লেখার?
.
এরা সাধারণ থাকে। প্রেমিকার সাথে ঘন্টার পর ঘন্টা ন্যাকামি করে না,সিজিপিএ ৪ পেয়ে পত্রিকায় ছবি ওঠায় না,ছেলেমেয়ের সব আবদার পূরণ করে শ্রেষ্ঠ বাবাও হতে পারে না।
এই সাধারণ ছেলে গুলি জীবনের শেষে চলে যায় সাধারণভাবেই। কেউ জানতে পারে না,জানতে চায় না কী অসীম ভালোবাসা সবার জন্যে ছিল তার মাঝে।
সাধারণ হওয়াও অসাধারণ কাজ। সবাই সাধারণ হতে পারে না।
লিখা: Sakib Zaman Anik
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive