Total Pageviews

Its Awesome!

Saturday, July 29, 2017

 1:01 PM         No comments



দেশের বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে চীনভিত্তিক ব্র্যান্ডগুলোর মোবাইলের চাহিদা। আর এই বিষয়টিকে সামনে রেখে বাংলাদেশে ডিভাইস ব্যবসা জোরদারে এখন গ্রামীণ বাজারগুলোকে গুরুত্বপূর্ণ মনে করছে চীনা ব্র্যান্ডগুলো।
সংশ্লিষ্টদের তথ্যমতে, বাংলাদেশের মোবাইল ফোন বাজারের আকার উল্লেখযোগ্য পর্যায়ে পৌঁছেছে। বাজারটিতে এখন মোট ব্যবহৃত সেলফোনের ৩০ শতাংশ স্মার্টফোন যা চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক চালু হলে আরও বাড়বে। 
এরই মধ্যে দেশের বাজারে গ্রাহকের নজর কেড়েছে হুয়াওয়ে, অপো, শাওমি ও ভিভোর মতো চীনভিত্তিক ব্র্যান্ডগুলো। 
ক্রমবর্ধমান বাজারটিতে শীর্ষস্থানীয় ব্র্যান্ড হুয়াওয়ে এরই মধ্যে তীব্র প্রতিযোগিতা জোরদার করেছে। একই পথ অনুসরণ করে অপো ও ভিভো এবং শাওমি তাদের বাজার দখল বৃদ্ধিতে কাজ করছে। 

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্টের তথ্যমতে, ২০১৬ সালের প্রথম প্রান্তিকে বাংলাদেশের বাজারে হুয়াওয়ে প্রথমবার শীর্ষ পাঁচ স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় প্রবেশ করে। বাজারটিতে এর পর থেকেই স্মার্টফোন ব্যবসা জোরদারে নিরলসভাবে কাজ করছে। একই বছরের তৃতীয় প্রান্তিকে শীর্ষ তিন স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় নাম লেখাতে সমর্থ হয় প্রতিষ্ঠানটি।
হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের ডিভাইস সেলস ডিরেক্টর জিয়াউদ্দিন চৌধুরী বলেন, দেশের শহরাঞ্চলের গ্রাহকদের পাশাপাশি গ্রামাঞ্চলের গ্রাহকদের বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। ডিভাইস ব্যবসা জোরদারে গ্রামাঞ্চলের নেটওয়ার্ক উন্নয়নে বিনিয়োগের পরিকল্পনা নিয়ে কাজ চলছে। শিগগিরই গ্রামাঞ্চল থেকে ইতিবাচক ফল পাওয়ার প্রত্যাশা করছি। নেটওয়ার্ক ও বিপণন খাতে বিনিয়োগের অংশ হিসেবে এরই মধ্যে গ্রামাঞ্চলে রিটেইল নেটওয়ার্ক তৈরি করা হয়েছে। আমরা আশা করছি, দেশের গ্রামাঞ্চলের অসংখ্য মানুষ স্মার্টফোন ব্যবহারে অনুপ্রাণিত হবেন।
বিশ্লেষকদের তথ্যমতে, হুয়াওয়ের প্রতিদ্বন্দ্বীরা দেশের স্মার্টফোন বাজারে ব্যবসা জোরদারে বসে নেই। 
সম্প্রতি চীনা একটি প্রযুক্তি কোম্পানি বাংলাদেশে মোবাইল ফোন সংযোজন কারখানা স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছে, যা খুব অল্প সময়ে বাস্তবায়ন করতে চায় প্রতিষ্ঠানটি।
সূত্র: বণিকবার্তা
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive