Total Pageviews

Its Awesome!

Tuesday, July 25, 2017

 3:17 PM         No comments




যৌনাঙ্গে পুরুষের বীর্য প্রবেশ করলে নারীর হতাশা অনেকটাই কমে যায় বলে দাবি করা হয়েছে নতুন এক গবেষণায়। সম্প্রতি যুক্তরাষ্ট্রের আলবেনি বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষক গর্ডন গ্যালাপের নেতৃত্বে করা এক গবেষণায় এ দাবি করা হয়েছে। 
ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, যেসব নারীরা যৌন মিলনের সময় কনডম ব্যবহার করেন তাদের চাইতে যারা কনডম ব্যবহার করেন না তাদের মধ্যে হতাশার পরিমাণ অনেক কম। কারণ নারীর গোপনাঙ্গে বীর্য প্রবেশ করলে তা নারীর মানসিক অবস্থায় প্রভাব ফেলে।

গবেষণার অংশ হিসেবে জরিপ চালানো হয় প্রায় ৩০০ নারীর উপর। জরিপে নানা প্রশ্নের মধ্যে ছিল নারীর যৌন আচরণ, যৌন মিলন, তাদের সর্বশেষ যৌন মিলনের সময় এবং তারা কনডম ব্যবহার করেছেন বা করেননি- এসব বিষয়ের উপর।
গবেষণার ফলাফল নিয়ে গ্যালাপ বলেন, আমরা দেখতে পেয়েছি যেসব নারীরা যৌন মিলনের সময় কনডম ব্যবহার করেন না তারা কনডম ব্যবহারকারী নারীদের তুলনায় কম হতাশায় ভুগেন।
গবেষণার স্যাম্পল হিসেবে ৩০০ নারীর উপর জরিপ খুব ক্ষুদ্র পরিসহ হলেও জরিপে পাওয়া অন্যান্য তথ্যের উপরও নজর দিয়েছেন গবেষকরা। এরমধ্যে রয়েছে যৌন মিলনের সময়কাল, জন্ম নিয়ন্ত্রকের ব্যবহার, ওই নারী কোনো সম্পর্কে যুক্ত ছিলেন কিনা। তবে হতাশা কমার ক্ষেত্রে কনডম ব্যবহার না করায়ই সবচেয়ে বেশি কার্যকর ছিল বলে দেখতে পেয়েছেন তারা।
ফলাফলে আরও কিছু প্রশ্ন থেকে গেলেও যৌন মিলনে সক্রীয় কলেজ পড়ুয়া নারী শিক্ষার্থী এবং তাদের বিষণ্ণতার মধ্যে অন্তত একটি সম্পর্ক দেখিয়েছে গবেষণাটি। 
তবে এই ফলাফলকে বিষণ্ণতার অজুহাত হিসেবে দাঁড় করানো যাবে না বলে উল্লেখ করেন গ্যালাপ।
তিনি বলেন, গবেষণার ফলাফল কনডম ব্যবহারের বিরোধী মত দিলেও কনডম ব্যবহার না করার মতের প্রতিনিধিত্ব করছে না এই গবেষণা। এই ফলের সুবিধার চাইতে একজনের যৌনবাহিত রোগে আক্রান্ত হওয়া কিংবা অপ্রত্যাশিত গর্ভধারণ নিয়ন্ত্রণ বেশি গুরুত্বপূর্ণ।
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive