Total Pageviews

Its Awesome!

Friday, April 14, 2017

 9:05 PM         No comments
এই গরমে একটি সাধারণ সমস্যার নাম হলো হিটস্ট্রোক। বিশেষ করে পহেলা বৈশাখের দিনে ভীড়ের মাঝে এই সমস্যাটা আক্রান্ত করতে পারে আপনাকেও। হিটস্ট্রোক এড়ানোটা কিন্তু খুব কঠিন নয়। একটু সতর্ক থাকলেই আপনি সুস্থ থাকতে পারেন। দেখে নিন হিটস্ট্রোক এড়ানোর উপায়গুলো-


১) ঢিলেঢালা এবং হালকা কাপড়ের পোশাক পরুন
বেশি ভারী পোশাক এবং আঁটসাঁট পোশাক পরলে আপনার শরীর ঠাণ্ডা হবার কোনো সুযোগ পায় না। সুতরাং হাল্কা এবং ঢিলেঢালা পোশাক পরুন।

২) সানবার্ন থেকে সাবধান থাকুন
সানবার্নের কারণেও শরীরের তাপ বের করে দেওয়ার প্রক্রিয়া ব্যহত হয়। তাই সানবার্ন থেকে নিজেকে নিরাপদ রাখুন। মাথায় চওড়া কানার হ্যাট, চোখে সানগ্লাস এবং ত্বকে ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করুন (কমপক্ষে ১৫ এসপিএফ)।

৩) প্রচুর তরল পান করুন
শরীরকে হাইড্রেটেড রাখুন। এতে আপনার ঘাম হবে এবং শরীরের তাপমাত্রা ঠিক থাকবে।

৪) পার্ক করা গাড়ির ভেতর থাকবেন না
গাড়ি যদি ছায়াতে পার্ক করা থাকে বা সব জানালা খোলা থাকে, তাহলেও পার্ক করা গাড়ির ভেতরে বসে থাকবেন না। এর ভেতরের তাপমাত্রা প্রচন্ড বেশি হয়ে যায়। বিশেষ করে বাচ্চা এবং বয়স্ক মানুষকে অবশ্যই গাড়িতে রাখবেন না। গাড়ির বাইরে থাকুন এবং গাড়ি লক করে রাখুন যাতে ভুলেও কেউ ভেতরে ঢুকে বসে থাকতে না পারে।

৫) দিনের কিছু সময় এড়িয়ে চলুন
সারাদিন বাইরে কাটাতে হলেও কিছুটা সময় নিজেকে সাবধানে রাখুন। বিশেষ করে দুপুরের দিকটায় প্রচুর পানি পান করুন এবং ঠাণ্ডা কোনো জায়গায় বিশ্রাম নিন। ব্যায়াম বা হাঁটার মত কাজগুলো দুপুরে না করে সকালে বা বিকেলের দিকে করুন যখন রোদ কম থাকে। গরমের মাঝে ব্যায়ামের অভ্যাস না থাকলে হুট করে শুরু না করাই ভালো।

৬) ওষুধের ব্যাপারটা মাথায় রাখুন
কিছু কিছু ওষুধ আছে যেগুলো গরমে আপনার শরীর ঠাণ্ডা হতে বাধা দেয়। এগুলো যদি আপনি গ্রহণ করেন তবে সাবধান থাকুন। যারা গরমে সহজে কাবু হয়ে যান বা ব্যায়াম করেন তারাও সাবধান থাকুন।

সুত্র: মায়ো ক্লিনিক
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive