Total Pageviews

Its Awesome!

Sunday, March 19, 2017

 3:03 PM         No comments



শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধখাতের ছয় কোম্পানির ব্যাংক ঋণ ১ হাজার ৭শ’ কোটি টাকা। এর মধ্যে দু’একটি কোম্পানি ছাড়া বেশিরভাগই দুর্বল। বছর শেষে বিনিয়োগকারীদের ভালো লভ্যাংশ দিতে পারে না। কিছু কোম্পানির শেয়ারের দাম ইস্যু মূল্যের নিচে নেমে এসেছে। অথচ সাম্প্রতিক সময়ে এসব কোম্পানির শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়ছে। অন্যদিকে, বেশিরভাগ কোম্পানিই শেয়ারবাজার থেকে টাকা নিয়ে ঋণ পরিশোধ করেছে।

রোববার ১৯ মার্চ দৈনিক যুগান্তরের  ‘ছয় ওষুধ কোম্পানির ঋণ ১৭শ’ কোটি টাকা শিরোনামের একটি প্রতিবেদন থেকে এ তথ্য নেওয়া হয়েছে।
অর্থনীতিবিদের বরাতে বলা হয়েছে, মুদ্রা এবং পুঁজি উভয় বাজার থেকেই মূলধন নিয়ে কোম্পানিগুলো কী করেছে, তা খতিয়ে দেখা উচিত।
বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ পত্রিকাটিকে বলেন, কোম্পানি ঋণ নিতে পারে। তবে ওই ঋণ অস্বাভাবিক কিনা, অথবা ঋণের টাকা কী করছে, তা খতিয়ে দেখা উচিত। দুর্বল কোম্পানির শেয়ারের দাম কেন অস্বাভাবিকভাবে বাড়ছে, তা নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) তা তদন্ত করে বের করতে হবে। কারা এই প্রতিষ্ঠানের শেয়ার কিনছে, কেন দাম বাড়ছে তা অনুসন্ধান করে ব্যবস্থা না নিলে বাজারে এ ধরনের অপরাধ বাড়তে থাকবে। এতে কর্পোরেট সুশাসন প্রতিষ্ঠিত হবে না।
বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান পত্রিকাটিকে বলেন, কী কারণে ঋণ দেয়া হয়, তা সংশ্লিষ্ট ব্যাংকের ব্যাপার। আর ঋণ বিতরণে অনিয়ম হলে বাংলাদেশ ব্যাংক ব্যবস্থা নেবে। তবে শেয়ারবাজার থেকে টাকা নিয়ে কী পরিমাণ ঋণ পরিশোধ করতে পারবে, বিএসইসির পক্ষ থেকে তার একটি সীমা দেয়া আছে। শেয়ারের দাম প্রসঙ্গে তিনি বলেন, দুর্বল কোম্পানির শেয়ারের ব্যাপারে বারবার সতর্ক বার্তা দেয়ার পরও বিনিয়োগকারীরা এ কোম্পানির শেয়ার কিনলে আমাদের কিছু করার থাকে না। তিনি বলেন, কোনো কোম্পানি কোনো ধরনের কমপ্লায়েন্স পালনে ব্যর্থ হলে তখন তাদের জিজ্ঞাসা করা হয়।
কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, একমি ল্যাবরেটরিজ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ৮৩৪ কোটি টাকা ঋণ নিয়েছে। যদিও এটি তুলনামূলকভাবে শক্তিশালী কোম্পানি। কিন্তু এই পরিমাণ ঋণ কোম্পানির পরিশোধিত মূলধনের চেয়ে চারগুণ। অর্থাৎ প্রতিষ্ঠানটির ঋণজনিত ঝুঁকি বেশি।
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive