Total Pageviews

Its Awesome!

Thursday, January 26, 2017

 5:59 PM         No comments


অভিবাসী-শরণার্থীদের আগমন ও ভিসা দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই নিষেধাজ্ঞার ফলে সিরিয়াসহ মধ্যপ্রাচ্য ও আফ্রিকার সাতটি মুসলিম দেশের নাগরিকরা যুক্তরাষ্ট্রের ভিসা পাবেন না।

নির্বাচনী প্রচারের সময়ই যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের কথা বলেছিলেন ট্রাম্প। ডেইলি মেইল অনলাইন জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের চোখে ওই সাতটি দেশ যুক্তরাষ্ট্রের জন্য ‘বিপজ্জনক’, ‘সন্ত্রাসপ্রবণ’ এবং  ‘দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’।  
ট্রাম্পের এ নির্বাহী আদেশের ফলে ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেনের শরণার্থী ও ভিসাধারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ এবং অভিবাসন প্রক্রিয়া কঠোর হবে। গত বছর মুসলিম শরণার্থীদের মধ্যে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রবেশ করেছে সিরিয়ানরা।
১২ হাজার ৪৮৬ জন সিরীয় নাগরিক যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। দ্বিতীয় ধাপে রয়েছে সোমালিয়া, এখান থেকে গত বছর নয় হাজার ১২ জন যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এরপরই ইরাক থেকে সাত হাজার ৮৫৩ জন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন।
এদিকে, শুধু মুসলিম দেশের নাগরিকদের ভিসা নিষিদ্ধ করলে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে আইনি লড়াই চালানোর ঘোষণা দিয়েছেন এক মার্কিন অভিবাসন বিশেষজ্ঞ। 
সূত্র বিবিসি, সিএনএন
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive