Total Pageviews

Its Awesome!

Wednesday, January 11, 2017

 11:19 PM         No comments



এখনও পর্যন্ত যেক’টি যুদ্ধ হয়েছে, তার মধ্যে একটি ছিল সবগুলো থেকে আলাদা। পাকিস্তানি সাবমেরিন ঘাজির উপর হামলা। বাংলাদেশের একাত্তরের মুক্তিযুদ্ধ নিয়ে বলিউডে নির্মিত হয়েছে ‘দ্য ঘাজি অ্যাটাক’। ছবির প্রেক্ষাপট একাত্তর হলেও এতে মূলত দুটি ডুবোজাহাজে সংগঠিত লড়াইয়ের গল্প। বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধে অংশ নেওয়া দুটি ডুবোজাহাজের (সাবমেরিন) গল্প দেখানো হয়েছে এই ছবিতে। আজ প্রকাশিত হল ছবির ট্রেলার।

সালটা ১৯৭১৷ চারদিকে মুক্তিযুদ্ধের আবহ। পাকিস্তানের কবল থেকে নিস্তার পেতে বিদ্রোহের ডাক দিয়েছিল বাংলাদেশ৷ পাকিস্তানও চিরাচরিত দমননীতি চরিতার্থ করতে পাঠিয়ে বসে অত্যাধুনিক ক্ষমতা সম্পন্ন যুদ্ধজাহাজ পিএনএস ঘাজি৷ আসন্ন বিপদ থেকে তৎকালীন পূর্ব পাকিস্তানকে রক্ষা করতে আসরে নামে ভারতের প্রথম রণতরী আইএনএস বিক্রান্ত৷ ঘাজিকে শুধু কৌশলে আটকেই দেয়নি ভারতীয় নৌবাহিনী, রীতিমতো ধরাশায়ী করেছিল পাক বাহিনীকে৷
পিএনএস ‘ঘাজি’ একটি পাকিস্তানি সাবমেরিন। ১৯৬৩ সালে যুক্তরাষ্ট্র থেকে এটি লিজ নেয় পাকিস্তান। ১৯৭১ সালে বঙ্গোপসাগরে এটি ডুবে যায়। ভারতীয় নৌবাহিনী দাবি করেছিল আইএনএস রাজপুত এটি ধ্বংস করেছিল। পাকিস্তান এক বিবৃতিতে জানায়, সাবমেরিনটির ভেতরে কোনো বিস্ফোরণ অথবা বিশাখাপত্তনম হারবারে থাকা মাইনের কারণে ধ্বংস হয়। তবে নিরপেক্ষ একটি সূত্র জানায়, সাবমেরিনটি যখন ডুবেছিল তখন রাজপুত সাবমেরিনটি পোর্টেই ছিল।
ছবিটি পরিচালনা করেছেন সংকল্প রেড্ডি। ‘ঘাজি’ ছবিতে বাংলাদেশি শরণার্থীর ভূমিকায় দেখা গেছে ‘পিঙ্ক’ অভিনেত্রী তাপসী পান্নুকে। সিনেমায় তাপসী ছাড়াও অভিনয় করেছেন রানা দাগ্গুবতী, কে কে মেনন, রাহুল সিং প্রমুখ। বিশেষ চরিত্রে রয়েছেন সদ্য প্রয়াত অভিনেতা ওম পুরিও৷ গামি ১৭ ফেব্রুয়ারি মুক্তি পাবে ‘দ্য ঘাজি অ্যাটাক’। 
সূত্র- ডেকান ক্রনিকলস
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive