Total Pageviews

Its Awesome!

Thursday, November 24, 2016

 12:14 PM         No comments
প্রায় সাড়ে তিন বছর আগেই আমরা জেনেছিলাম যে, ফেসবুক অ্যাপ অ্যানড্রয়েড ডিভাইসের ব্যাটারির আয়ু বেশ খানিকটা কমিয়ে দেয়। গতবছর ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়টি স্বীকার করে নিয়েছেন। তাদের অ্যাপের একটি উন্নততর সংস্করণ এ সমস্যা কমিয়ে আনতে পারে বলে সে সময় তারা জানিয়েছিলেন। কিন্তু এখন এটা সুস্পষ্ট যে, অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীরা এখনও তাদের ফোনে ফেসবুক অ্যাপ ইনস্টল করার কারণে দীর্ঘসময় ব্যাটারিকে কার্যকর রাখার বিষয়টি নিয়ে ঝামেলার মধ্যে আছেন। সম্প্রতি টেক ওয়ার্ল্ড জোন একটি নেক্সাস ৬পি ফোনে মেটাল ব্যবহার করে ফেসবুক অ্যাপ নিয়ে ব্যাপক পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে। সে পরীক্ষার ফলাফল থেকে দেখা গেছে যে, এক সপ্তাহর জন্যে ফোন থেকে ফেসবুক অ্যাপ মুছে ফেলে প্রতিদিন ব্যাটারির আয়ু ২০% বেশি ধরে রাখা যায়। শুধু তাই নয়, অ্যাপটি মুছে ফেলে অ্যানড্রয়েড ফোনের কার্যকারিতাও বৃদ্ধি করা সম্ভব। 


ফেসবুক অ্যাপ চালাতে কতোটা বিদ্যুৎ শক্তি ব্যবহৃত হয় অ্যানড্রয়েড ফোন তা কখনো প্রদর্শন করে না। তাছাড়া ফোনে এই অ্যাপ ইনস্টল করা হলে তা অফলাইনে থাকলেও সেটি দৃষ্টির আড়ালে ক্রমাগত চলতে থাকে। আসলে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যেন ফেসবুক চালু করার সাথে সাথে ফোনে তা কার্যকর হয় এবং আমরা নোটিফিকেশনগুলি পেতে পারি। 

যেহেতু ফেসবুক কর্তৃপক্ষ এখন একটি বিবৃতি দিয়েছে তাই মনে হয় এ পর্যায়ে আমরা এই অ্যাপ ইনস্টল করা ফোন কিম্বা ট্যাবলেটের কার্যকারিতা নিয়ে আলোচনা করতে পারি। অবশ্য লক্ষ্য করলে দেখতে পাই কোম্পানিটির বিবৃতিতে তারা ব্যাটারি লাইফ সংক্রান্ত কোন তথ্য উপস্থাপন করেনি। বিবৃতিতে ফেসবুক এর মুখপাত্র বলেছেন, ‘আমরা বেশ কয়েকটি প্রতিবেদন থেকে জানতে পেরেছি যে, কয়েকজন ফোন ব্যবহারকারী আমাদের অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনের কারণে কার্যকারিতার গতি নিয়ে জটিলতায় মধ্যে আছেন। আমরা বিষয়টি খতিয়ে দেখছি এবং খুব তাড়াতাড়ি বিষয়টি সম্পর্কে আমাদের মন্তুব্য আপনাদেরকে জানাবো। আমাদের কাজের তালিকায় বিষয়টি অগ্রাধিকার পাচ্ছে।” 

পাঠক, যদি আপনাদের ফোনে ফেসবুক চালানো প্রয়োজন হয়, এবং একই সাথে আপনি ব্যাটারিও দীর্ঘক্ষণ ধরে কার্যকর রাখতে চান তবে তার জন্যে আপনি অ্যাপটি ফোন থেকে মুছে ফেলুন এবং ফোনে ব্রাউজার ব্যবহার করে ফেসবুক মোবাইল সাইট চালু করুন।
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive