Total Pageviews

Its Awesome!

Sunday, November 15, 2015

 9:33 PM         No comments


প্রতিনিয়ত উদ্বেগজনক হারে বিশ্ব পরিবর্তিত হচ্ছে সেই সাথে পরিবর্তন আসছে দৈনন্দিন জীবনযাত্রায় এবং অভ্যাসে। উদ্ভব হচ্ছে নতুন নতুন রোগের। নতুন এবং জটিল চিকিৎসা ব্যবস্থা যত আবিষ্কার হচ্ছে তত বেশি সঙ্কটজনক অবস্থাও আবিষ্কার হচ্ছে। কিছু শারীরিক লক্ষণ আছে যা সাধারণত অনেকের মাঝে প্রায়ই দেখা যায় কিন্তু তেমন গুরুত্ব দেয়া হয় না, তবে লক্ষণ গুলো বেশ ক্ষতিকর। যদিও লক্ষণ গুলো খুব সাধারণ কিন্তু এগুলোকে অবহেলা করা কোনো ভাবেই ঠিক নয়। অবহেলা যদি করা হয় তাহলে হয়তো বেশ মারাত্মক শারীরিক সমস্যা তৈরি হতে পারে। যেমন ধরা যাক ঠান্ডা লাগা খুবই সাধারণ একটি ব্যাপার কিন্তু এটা যদি খুব ঘন ঘন লাগে তাহলে অবশ্যই নজর দেয়া উচিত।

এখানে কিছু শারীরিক সমস্যার কথা উল্লেখ করা হলো যা আমরা বেশির ভাগ সময় উপেক্ষা করে থাকি। হয়তো এগুলো থেকেই ক্যান্সার, স্ট্রোক, ডায়াবেটিস ইত্যাদিও হতে পারে। তবে বলে রাখা ভাল সব সময় এই লক্ষণ গুলোর মানেই এই নয় যে বড় কোনো হয়েছে তবে সময় থাকতে সতর্ক হতে ক্ষতি নেই তো।

কোনো গ্রন্থি ফুলে যাওয়া

অনেকসময়ই দেখা যায় বাহুর নিচে, ঘাড়ে, গলায় বা শরীরের অনেক জায়গায় ছোট বলের আকারে গ্রন্থি ফুলে যায় যা অবহেলা করা মোটেও উচিত না। এসব ফুলে যাওয়া গ্রন্থি অনেক সময় অনেক বড় বড় সমস্যার লক্ষণ হতে পারে।

ক্রমাগত কাশি

কাশি মাঝে মাঝে হলে ভয়ের কিছু নেই কিন্তু যখন দেখা যায় অনেক বেশি কাশি হচ্ছে কিন্তু সহজে কমছেনা তাহলে অবশ্যই অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। এটা অনেক সময় ফুসফুসের ইনফেকশনের লক্ষণও হতে পারে। তাই যদি চিকিৎসা করানো না হয় তাহলে হয়তো বড় সমস্যার সৃষ্টি হতে পারে।

নিঃশ্বাসে সমস্যা

ঘন ঘন নিঃশ্বাসের সমস্যা হওয়া বেশ কিছু স্বাস্থ্য সমস্যা যেমন গলা এবং ফুসফুসের ক্যান্সারের লক্ষণও হতে পারে। তাই এসব ক্ষেত্রে দেরি না করে যতো দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত।

অনিদ্রা

এটি এক ধরনের জটিল শারীরিক অবস্থা যা অনেক ধরনের স্বাস্থ্য সমস্যার সাথে সম্পর্কিত। অনিদ্রার সমস্যা থাকা মানুষের অন্যান্য অনেক সমস্যা থাকে। এছাড়াও এটা প্রমানিত হয়েছে যে অনিদ্রার সমস্যা সরাসরি হৃদরোগের সাথে জড়িত।

উদ্বিগ্নতা

ছোট খাট দুশ্চিন্তা বা উদ্বিগ্নতার অভিজ্ঞতা আমাদের সবারই রয়েছে এবং এটি সবার মাঝেই কাজ করে। কিন্তু এই উদ্বিগ্নতা যদি বেশ দীর্ঘ সময় থাকে তাহলে তা মারাত্মক শারীরিক সমস্যার সৃষ্টি করতে পারে। আবার অনেক সময় অনিচ্ছাকৃত উদ্বিগ্নতা বিভিন্ন শারীরিক সমস্যার লক্ষণ হিসেবেও দেখা দেয়।

ঘন ঘন বুকজ্বলা

অনেক সমস্যার লক্ষণ হিসেবেও যদি অনেক লম্বা সময় ধরে বুক জ্বলা ভাব থাকে তাহলে তা খাদ্যনালীতে প্রভাব ফেলে। আবার এভাবে চলতে থাকলে একটা নির্দিষ্ট সময় পড়ে শ্বাসকষ্টও দেখা দিতে পারে।

অবসাদগ্রস্থতা

অনেক শারীরিক জটিলতার ক্ষেত্রে এটি একটি সাধারণ সমস্যা এবং অনেক মানুষেরই এই সমস্যা রয়েছে।কম সময়ের শারীরিক ক্লান্তি বা অবসাদগ্রস্থতা চিন্তার তেমন কোনো কারন নেই তবে এই অবসাদগ্রস্থতা যদি চলতেই থাকে তাহলে হয়তো সেটা অন্য কোনো শারীরিক জটিলতার লক্ষণ হতে পারে তাই দেরি না করে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।

ঘনঘন পেট খারাপ করা

বদহজম, অ্যাসিডিটি বা লুজ মোশন ইত্যাদি যদি দীর্ঘ সময় থাকে তবে সেটা অবশ্যই গুরুত্বের সাথে দেখতে হবে। কারন এটা বিপদজনক শারীরিক অবস্থা নির্দেশ করে। যদিও এটা খুব সাধারণ লক্ষণ তবে অবশ্যই অবহেলা করা ঠিক নয়। ডাক্তারের প্রয়োজনীয় পরামর্শ গ্রহন করতে হবে।
   
লেখিকা
শওকত আরা সাঈদা(লোপা)
জনস্বাস্থ্য পুষ্টিবিদ
এক্স ডায়েটিশিয়ান,পারসোনা হেল্‌থ
খাদ্য ও পুষ্টিবিজ্ঞান(স্নাতকোত্তর)(এমপিএইচ)
মেলাক্কা সিটি, মালয়েশিয়া
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive