Total Pageviews

Its Awesome!

Wednesday, November 4, 2015

 10:50 PM         No comments


জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি, বন্যা, খরাসহ নানা বিষয় আমাদের মধ্যে উদ্বেগের সৃষ্টি করেছে এরই মধ্যে। নতুন এক গবেষণায় প্রাপ্ত ফলাফল যোগ করা যেতে পারে আমাদের এ উদ্বেগের সাথে। কারণ, সম্প্রতি এক গবেষণার ফলাফলে দাবি করা হয়েছে, জলবায়ু পরিবর্তন যৌনতার প্রতি মানুষের চাহিদা কমানোসহ প্রভাব বিস্তার করছে জন্মহার কমানোর উপর।

গবেষকরা বলছেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে লোকজন যৌনতার প্রতি কম আকর্ষণ অনুভব করতে পারে অথবা কমাতে পারে তাদের যৌন মিলনের স্থায়িত্বকে।
যুক্তরাষ্ট্রের ৮০ বছরের জন্মহার পর্যালোচনা করে গবেষকরা বলেছেন, একদিন ৮০ ডিগ্রি ফারেনহাইটের চাইতে বেশি গরম পড়লে বাচ্চা জন্মাদানের উপর তা প্রভাব ফেলে পরবর্তী ১০ মাস পর্যন্ত।
গবেষকরা বলেছেন, একদিনের অতিরিক্ত গরম প্রভাব ফেলে জন্মদানের হার এবং যৌন মিলনের সময়কালের উপর। এটা প্রভাব ফেলতে পারে পুরুষের বীর্য মানের উপর এমনকি নারীদের ঋতুস্রাবের উপর।
গবেষণাটি যুক্তরাষ্ট্রের উপর করা হলেও উন্নয়নশীল দেশগুলোতে বিয়য়টি আরো বেশি প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেছেন প্রতিবেদনের লেখক অ্যালান বারেকা।
তিনি বলেন, জন্মহারের এই কমতি যুক্তরাষ্ট্র কিংবা যুক্তরাজ্যের মতো দেশগুলোর জন্য একটি জটিল বিষয় যাদের জন্মহার কমের দিকে রয়েছে। জনসংখ্যা কমার এ বিষয়টি সমাজের জনসংখ্যার ভারসাম্যসহ প্রভাব ফেলবে বিভিন্ন বিষয়ের উপর।
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive