Total Pageviews

Its Awesome!

Friday, November 13, 2015

 5:59 PM         No comments
ওয়ারেছুন্নবী খন্দকার
বাংলাদেশ সময়:  November 12, 2015 - 09:21 PM






একমাত্র রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর টেলিটকের গত দশ বছরে লোকসান হয়েছে ৩৯৯ কোটি ৮৪ লাখ টাকা। যেখানে ২০১৫ সালের প্রথম নয় মাসে গ্রামীণফোনের রাজস্ব আয় হয়েছে ৭৭৯০ কোটি টাকা।
বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধীদলীয় সাংসদ কাজী ফিরোজ রশীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা জানান। 
টেলিটকের নেটওয়ার্ক দুর্বলতা কাটাতে এবং মান বাড়াতে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে বা হবে তা জানতে চেয়েছিলেন এ সাংসদ।  
জবাবে তারানা হালিম বলেন, এক মাস হয়েছে আমি এ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছি। বর্তমানে টেলিটকের মোট লোকসান ৩৯৯ কোটি ৮৪ লাখ টাকা। তবে টেলিটকের যেসব দুর্বলতা রয়েছে তা কাটাতে বেশ কিছু নতুন পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। 
তিনি বলেন, টেলিটক যা লাভ করবে, তা দেশেই থাকবে। অথচ কিছুই হয়নি। আমরা সত্যি হতাশ। এত বছরেও কেন টেলিটক নিজের পায়ে দাঁড়াতে পারেনি! আমরা প্রতিষ্ঠানটিকে লাভজনক করতে কাজ করে যাচ্ছি।  দেশের প্রত্যেকটি পোস্ট অফিসে একটি করে কামরা থাকবে যেটি টেলিটকের কাস্টমার কেয়ার হিসেবে ব্যবহৃত হবে। টেলিটককে নতুন করে ব্র্যান্ডিং করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে দেশের সব উপজেলা সদরকে টেলিটকের থ্রিজি নেটওয়ার্কের আওতায় আনা হবে। 
টেলিটক শুধু ব্যবসা না করে সেবার বিষয়েও বেশি মনোযোগী থাকে উল্লেখ করে তারানা হালিম বলেন, দেশের দুর্গম অঞ্চল, যেখানে অন্যান্য বেসরকারি মোবাইল অপারেটররা ব্যবসার কথা মাথায় রেখে নেটওয়ার্ক বৃদ্ধি করে না, সেখানে টেলিটকের টাওয়ার বসিয়ে কাজ করতে হয়। যেখানে ব্যবসার চেয়ে সেবার বিষয়টিই বেশি প্রাধান্য পায়। 
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় কি শুধু সিম ও রিম নিবন্ধনেরই কাজ করবে- এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমরা দেশের প্রত্যেকটি ডাক বিভাগকে আধুনিক করতে নিরলস পরিশ্রম করছি। নতুন ডাক ভবন নির্মাণ করছি। দেশীয় প্রযুক্তিকে কাজে লাগিয়ে ট্যাব তৈরি করছি। ডিসেম্বরের মধ্যেই ১০ হাজার ট্যাব প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করবো। আমাদের পরিকল্পনা রয়েছে দেশের চাহিদা মিটিয়ে এটি আমরা বাণিজ্যিকভাবে রপ্তানি করব। 
গাজী ম ম আমজাদ হোসেনের প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, বর্তমানে দুটি মোবাইল ফোন অপারেটর প্যাসিফিক বাংলাদেশ টেলিকম (সিটিসেল) ও টেলিটকের কাছে সরকারের টাকা পাওনা রয়েছে। টাকার পরিমাণ এক হাজার ৮৬৫ কোটি টাকা। এর মধ্যে টেলিটকের কাছে পাওনার পরিমাণ এক হাজার ৫৮৫ কোটি টাকা।
প্রশ্নোত্তরের আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ বিকেল সাড়ে চারটার দিকে সংসদের 
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive