Total Pageviews

Its Awesome!

Sunday, December 15, 2013

 1:19 PM         No comments

যত দিন যাচ্ছে, রোবটের চেহারা ততই মনুষ্যসুলভ হয়ে উঠছে। এতটাই যে, প্রেমিক বা প্রেমিকা হিসেবে রোবটের ভুমিকা নিয়েও জল্পনা-কল্পনা চলছে। এতদূর পর্যন্ত অনেকটা সম্ভব মেনে নেওয়া গেলো। কিন্তু কেউ যদি বলে, এবার মানুষের গর্ভধারণে সাহায্য করবে তাহলে হয়তো সেটা বিশ্বাস করতে বেগ পেতে হবে অনেকেরই। কিন্তু ব্যাপারটা আসলেই ঘটতে যাচ্ছে। জার্মানির ড্রেসডেনের Institute for Integrative Nanosciences এর গবেষকেরা বলছেন, তারা “রোবট শুক্রানু” তৈরি করেছেন। Advanced Materials জার্নালে প্রকাশিত হয় এই গবেষণার তথ্য।
ব্যাপারটা কী আসলে? এর মাধ্যমে কি রোবট সন্তান জন্ম নেবে নাকি?
ব্যাপারটা তেমন নয়। মূলত ক্ষুদ্র ক্ষুদ্র ধাতব সিলিন্ডার এবং ষাঁড়ের শুক্রাণু ব্যবহার করে এসব শুক্রাণু তৈরি করা হয়েছে। ৫০ মাইক্রন লম্বা এবং ৫-৮ মাইক্রন ব্যাসের চৌম্বক মাইক্রো টিউবকে ফেলা হয় ষাঁড়ের শুক্রাণু ধারণ করা একটি তরলে। এই টিউবের এক প্রান্ত সরু। অপর প্রান্ত দিয়ে শুক্রাণু ঢুকে গেলে সেটা আর সরু প্রান্ত দিয়ে বের হতে পারে না। শুক্রাণুর যে পুচ্ছ থাকে তা এই টিউবের বাইরে বের হয়ে থাকে। ১০ মিনিট এই তরলে থাকার পরে এই স্পার্মবট সক্রিয় হয়। এর চলাচল নিয়ন্ত্রণের জন্য ওই ধাতব সিলিন্ডারের ওপরে চৌম্বক ক্ষেত্র প্রয়োগ করা হয়। এছাড়াও তাপমাত্রার ওঠানামার মাধ্যমেও এর গতি নিয়ন্ত্রণ করেন তারা। তাপমাত্রা বেশি হলে এর গতি বেশি হয় এবং তাপমাত্রা শীতল হলে গতি কমে যায়। রিমোট অর্থাৎ দূর থেকেই এদেরকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। এদেরকে নাম দেওয়া হয়েছে “স্পার্মবট”।

কিন্তু কি কারণে এমন রোবট শুক্রাণু তৈরি করা হলো?
একটি কারণ হলো নিষেকের সাফল্য নিশ্চিতকরণ। শুক্রাণু যাতে ডিম্বানু পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয় তা নিশ্চিত করবে এই স্পার্মবট। শুক্রাণু ঠিকভাবে ডিম্বানু পর্যন্ত পৌঁছায় না বলে অনেক সময়ে গর্ভধারণ সম্ভব হয়না। রবোট স্পার্ম এসব ক্ষেত্রে কাজে আসবে। শুধু তাই নয়, গবেষকেরা আশা করছেন, মানবদেহের নির্দিষ্ট অংশে ঔষধ পৌঁছে দেবার কাজেও ব্যবহৃত হবে এই রোবট শুক্রাণু। নতুন ধরণের মাইক্রোরবোটিক উদ্ভাবন তৈরি করার ক্ষেত্রে জৈবিক শক্তির উৎস এবং মাইক্রোডিভাইসের ব্যবহার করার ফলে ভবিষ্যতে অসাধারণ সাফল্য পাওয়া যাবে বলে আশা করছেন এই গবেষণার সাথে জড়িত বিজ্ঞানীরা। এর আগে বিজ্ঞানীরা অনেক গবেষণা করেও একটিমাত্র কোষকেও নিয়ন্ত্রণ করতে সক্ষম হননি। তার তুলনায় এবার জৈবিক এবং যান্ত্রিক উভয় পদ্ধতির ব্যবহারে “হাইব্রিড” এই রোবট শুক্রাণু তৈরির প্রক্রিয়া অনেক বেশি সাফল্য এনে দিয়েছে।
ভিডিও দেখুন

- See more at: http://www.priyo.com/2013/12/14/45402.html#sthash.FHMKpdCR.dpuf
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive