Total Pageviews

Its Awesome!

Monday, December 16, 2013

 6:47 PM         No comments
Ads by Techtunes - tAds
Akhoni.com - Place for The Best Deals
সেই রক্তাক্ত ১৯৭১ সালে আন্তর্জাতিক গণমাধ্যম লন্ডন টাইমস এক নিবন্ধে লিখেছিল- স্বাধীনতার মূল্য যদি রক্ত হয় তবে বাংলাদেশ দিয়েছে সর্বোচ্চ মুল্য। এক নদীর রক্তের বিনিময়ে এ স্বাধীনতা।  শুধু কি স্বাধীনতা অর্জনে বাংলাদেশ অনন্য? বাংলাদেশ আবারও ছিনিয়ে নিয়েছে আরেকটি বিশ্ব রেকর্ড। মানবপতাকায় লাল সবুজের বিশ্বরেকর্ড।
বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকার নামের এখন বাংলাদেশ। কাকে হারিয়ে এ বিশ্বজয় জানেন তো! সেই পাকিস্তান। এর আগের রেকর্ডটি পাকিস্তানের হাতেই ছিলে।
রাজধানী শেরেবাংলানগরের জাতীয় প্যারেড স্কয়ারে ২৭ হাজার ১১৭ জন মানুষের অংশগ্রহণে তৈরি হয় বিশ্বের এ সর্বাধিক বড় মানবপতাকা। ৬৪টি স্কুলের হাজার হাজার শিক্ষার্থীদের সঙ্গে নানা বয়সী মানুষের সঙ্গে এ মহাযজ্ঞে অংশ নেন আট হাজার সেনা সদস্য। আয়োজকরা দাবি করছেন, গিনেজবুকে এ রেকর্ড স্থান পাবে সোনার অক্ষরে।
বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তায় এ আয়োজন অর্থায়নে ছিল দেশের অন্যতম শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর রবি।

সোমবার সকালে বাংলাদেশ সেনাবাহিনীর আট হাজার সদস্যসহ, স্কুল শিক্ষার্থী ও সাধারণ মানুষের সমন্বয়ে প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে এই মানব পতাকা তৈরি শুরু হয়। এরপর চূড়ান্ত প্রদর্শণ শুরু হয় বেলা ১টা ৩৭ মিনিটে। যা স্থায়ী হয় ছয় মিনিট ১১ সেকেন্ড।
জানা গেছে, বিশ্বের সর্ববৃহৎ এ পতাকা তৈরির আয়োজন গিনেস বুকে বাংলাদেশের সম্মানকে প্রতিষ্ঠিত করবে। পদক্ষেপটি দেখার জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কমিটির অনুমোদিত একজন পর্যবেক্ষক উপস্থিত ছিলেন। েছাড়াআয়োজনটি সুষ্ঠুভাবে শেষ হবার পর প্রমাণ হিসেবে সব তথ্য ও ছবি গিনেজ বুক কমিটির কাছে পাঠানো হবে।
সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের অধিনায়ক মেজর জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী বলেন, পৃথিবীর সবচেয়ে বড় মানব পতাকা তৈরির মাধ্যমে বিশ্বের কাছে আমাদের জাতীয় ঐক্য তুলে ধরতেই এ চেষ্টা।
প্রসঙ্গত, ২০১২ সালে পাকিস্তানের লাহোর জাতীয় হকি স্টেডিয়ামে পাঞ্জাব ইয়ুথ ফেস্টিভ্যালে ২৪ হাজার ২০০ লোকের অংশগ্রহণে সবচেয়ে বড় মানবরচিত জাতীয় পতাকা তৈরির রেকর্ড হয়। (খবর আইপোর্টবিডি ডট কম এর)
আমার মতামত : আমি, আমরা সবাই আজ গর্বিত । এই বিশ্ব রেকর্ড এর অংশীদার আমি, আপনি সবাই। এতো পরিমাণ গর্ব বোধ করছি। বিশেষ করে সবচেয়ে বেশি ভালো লাগছে যে, এই মহান বিজয় দিবসে আমরা পাকিস্তানের গড়া রেকর্ড ভেঙ্গে বিশ্বজয় করলাম। পাকিস্তানকে আমরা আরও একবার পরাজিত করলাম। এ যেন আরও এক বড় বিজয়। আমার বলার ভাষা সত্যিই হারিয়ে ফেলেছি। কে বলেছে বাংলাদেশকে কেউ চেনে না। বিশ্বকে বলছি, চিনে রাখো এটিই হল লাল সবুজের বাংলাদেশ। যে দেশ স্বাধীনতার জন্য ত্যাগের উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছে। আমরা পেরেছিলাম, আমরা পারছি, আমরা পারবো। 
আমার ক্ষুদ্র ব্লগ : http://www.bloggermaruf.blogspot.com
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive