Total Pageviews

Its Awesome!

Thursday, December 12, 2013

 1:29 PM         No comments

বেলা ১১টার টুকটাক খাওয়া হোক, কিংবা বিকালের নাস্তায়- গরম গরম সিঙ্গারার চাইতে ভালো খেতে আর কি আছে? কিচ্ছু নেই। আমাদের দেশে বহুল প্রচলিত যে স্ন্যাক্স, তার নাম সিঙ্গারা। একটু টমেটো সস আর টক ঝাল তেঁতুলের চাটনি দিয়ে মুচমুচে সিঙ্গারা... আহ, চিন্তা করেই জিভে জল চলে আসে অনেকের। তবে এই অভিযোগও শোনা যায় যে ঘরে তৈরি সিঙ্গারা নাকি কিছুতেই দোকানের মত হয় না। এবার হবে! কেননা আজ রইলো বিখ্যাত রন্ধনবিদ সিদ্দিকা কবিরের সিঙ্গারা তৈরি নিখুঁত আর সহজ রেসিপিটি। এরপর আর ভুল হবার প্রশ্নই ওঠে না। ঘরের সিঙ্গারাই হবে এখন দোকানের মত মুখরোচক।

উপকরণঃ

১. আলু -১/২ কেজি
২. মৌরি -১/২ চা চামচ
৩. জিরা -১/২ চা চামচ
৪. মেথি ১/২ চা চামচ
৫. পেঁয়াজ ২ টি
৬. কাঁচামরিচ ৪-৬ টি
৭. আদা ছেঁচা- ২ চা চামচ
৮. জিরা টালা এবং গুঁড়ো- ১ চা চামচ
৯. দারচিনি গুঁড়ো- ১ চা চামচ
১০. ময়দা ২ কাপ
১১. কালজিরা ১ চা চামচ ১২. তেল ভাজার জন্য প্রয়োজন মত


মাত্র ৭ দিনে ওজন কমান ৪-৫kg । কি বিশ্বাস হচ্ছেনা? তাহলে দেখেনিন ৭ দিনের খাবার তালিকা ।।

প্রণালী:

  • -আলু খোসা ছাড়িয়ে মটরের মত ছোট ছোট টুকরা করে নিতে হবে। কড়াইয়ে ৩ টেবিল চামচ তেল গরম করে মৌরি, জিরা ও মেথি একসাথে মিশিয়ে তেলে ফোড়ন দিন। পেঁয়াজ, কাঁচামরিচ, আদা ও ১টি তেজপাতা দিয়ে ভাজুন ও আলু দিন।
  • - একটু ভাজা হলে ১ চা চামচ লবণ ও ৩ টেবিল চামচ পানি দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। আলু সিদ্ধ হয়ে গেলে নেড়ে নেড়ে ভাজতে হবে যেন আলু ভাজা ভাজা হয় এবং একটু ভেঙ্গে ভেঙ্গে যায়। জিরা ও দারচিনির গুঁড়া দিয়ে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। ঠান্ডা হলে আলু ২৪ ভাগ করে হাতের মুঠায় ঠেসে গোল করে নিতে হবে। এতে খামিরে ভরতে সুবিধা হবে।
  • -ময়দায় ৪ টেবিল চামচ তেল দিয়ে ময়ান দিন। কালজিরা মেশান। আধা কাপ পানিতে ১ চা চামচ লবণ গুলে এই পানি আন্দাজমতো দিয়ে ময়দা মথে নিন। খামির শক্ত হবে। এক ঘণ্টা রেখে দিন।
  • -খামির ভালো করে মথে ১২ ভাগ করে নিন। একভাগ ডিম এর আকারে বেলে ছুরি দিয়ে কেটে দু’ভাগ করে নিন (লম্বায় না কেটে পাশে কাটলে ভালো)।
  • -একভাগ দু’হাতে ধরে কোণ বা পানের খিলির মত ভাঁজ করুন। ভিতরে ভর্তি করে ঠেসে আলুর পুর দিন। খোলামুখে পানি লাগিয়ে ভালভাবে এঁটে দাও দিন প্যকেটের মত। নীচের সুচালো অংশ একটু মুড়ে দিন। চওড়া মোড়ানো দিক উপরে দিয়ে সিঙ্গারা একটি থালায় সাজিয়ে রাখ। এভাবে সব সিঙ্গারা তৈরি করে নিন।
ভাজার জন্য-
  • -কড়াইয়ে দেড় কাপ তেল মৃদু আঁচে অনেকটা সময় গরম করে নিন। আচ বেশি হলে সিঙ্গারার চেহারা নষ্ট হয়ে যাবে। অর্ধেক সিঙ্গারা একবারে তেলে ছাড়ুন। মৃদু আঁচে ১৫-২০ মিনিট ভাজুন। হালকা বাদামি ও মচমচে হলে নামিয়ে নিন। জিরা, তেঁতুলের চাটনী, মেয়েনেজ বা টমেটো সসের সাথে গরম সিঙ্গারা পরিবেশন করুন।
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive