Total Pageviews

Its Awesome!

Tuesday, November 26, 2013

 7:33 PM         No comments

এফএনএস : সারাদেশে ১৮ দলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি মঙ্গলবার সকাল ৬টা থেকে চলছে। ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করে বিরোধী দলের অবরোধ ডাকার প্রেক্ষাপটে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বোমা বিস্ফোরণ, গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে, বেঁধেছে সংঘাতও। এখন পর্যন্ত সারাদেশে সহিংসতায় ৫জন নিহত হয়েছে।

অবরোধকালে কুমিল্লার লাকসামে পুলিশের গুলিতে এক বিএনপি কর্মী, সাতক্ষীরার কলারোয়ায় যুবলীগ কর্মী, বরিশালে পিকেটারের ইটের আঘাতে ব্যবসায়ী এবং সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে এক পথচারী নিহত হয়েছে। এছাড়া, সোমবার রাত আটটার দিকে মধ্যবাড্ডার প্রগতি সরণিতে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটায়। এতে সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে যানবাহনসহ সবাই দ্রুত ওই এলাকা ছাড়তে থাকে। এ সময় ঢাকা সিএনজি নামের একটি ফিলিং স্টেশনের সামনে একটি বাস পেছন থেকে একটি রিকশাকে ধাক্কা দেয়। ফলে ঘটনাস্থলেই রিকশা চালকের মৃত্যু হয়।

ঘোষিত সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখান করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার রাত ৯টায় এ কর্মসূচি ঘোষণা করেন। মঙ্গলবার সকাল ৬টা থেকে বৃস্পতিবার সকাল পর্যন্ত ৬টা পর্যন্ত সারাদেশের সড়ক, নৌ ও রেলপথ এ অবরোধের আওতায় থাকবে।

এদিকে, ১৮ দলের কর্মসূচি ঘোষণার পরপরই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ১৮ দলের নেতাকর্মীরা রাজপথ অবরোধসহ নানা ধরনের সহিংসতা শুরু করে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং জানমালের নিরাপত্তায় দেশব্যাপী আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে। পুলিশের পাশাপাশি দেশের বিভিন্ন এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে।

অবরোধকালে কুমিল্লার লাকসামে পুলিশের গুলিতে এক বিএনপি কর্মী, সাতক্ষীরার কলারোয়ায় যুবলীগ কর্মী, বরিশালে পিকেটারের ইটের আঘাতে ব্যবসায়ী এবং সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে এক পথচারী নিহত হয়েছে।

চট্টগ্রামে হরতাল-অবরোধ একসাথে চলছে
বন্দরনগরী চট্টগ্রামে মঙ্গলবার ১৮ দলের ডাকে অবরোধের পাশাপাশি হরতাল কর্মসূচিও চলছে। হরতাল ও অবরোধের মধ্যে নগরীতে বিচ্ছিন্ন কিছু যানবাহন চললেও মহাসড়ক দিয়ে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

নির্বাচনী তফসিল ঘোষণার প্রতিবাদে ১৮ দলীয় জোট মঙ্গলবার ভোর ৬টা থেকে দেশব্যাপী ৪৮ ঘণ্টার রাজপথ, রেলপথ অবরোধ শুরু করেছে। অন্যদিকে সন্দ্বীপে সাংসদ মোস্তফা কামাল পাশা’র ছেলে গুলিবিদ্ধ হওয়ার ঘটনায় বিএনপি চট্টগ্রাম জেলায় পূর্ণদিবস হরতাল পালন করছে।

উত্তরার আজমপুরে আওয়ামী লীগ অফিসে আগুন
সারাদেশে ১৮ দলীয় জোটের ডাকা টানা ৪৮ ঘণ্টার অবারোধ চলাকালে রাজধানীর উত্তরার আজমপুরে আওয়ামী লীগের ওয়ার্ড অফিসে আগুন দিয়েছে অবরোধকারীরা।

পুলিশ জানায়, মঙ্গলবার সকাল নয়টা ২০ মিনিটের দিকে হঠাৎ করে পিকেটাররা এসে আওয়ামী লীগের ওই অফিসে আগুন লাগিয়ে দেয়।

ফেনী সদর উপজেলায় নির্বাচন অফিসে আগুন
নির্বাচনী তফসিল ঘোষণার প্রতিবাদে ফেনী সদর উপজেলায় নির্বাচন অফিসে আগুন দিয়েছে বিএনপি ও জামাত কর্মীরা। সোমবার রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে।

ফেনী সদর থানার ওসি আবুল কালাম আজাদ ঘটনার সত্যতা স্বীকার করে সংবাদমাধ্যমকে জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে অফিস খুলতে গিয়ে লোকজন এ অবস্থা দেখতে পান। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিএনপি ও জামাত কর্মীরা অগ্নিকাণ্ডের ঘটনার সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে।


বগুড়ায় নির্বাচন অফিসে হামলা, আগুন
তফসিলের প্রতিবাদে বিরোধীদলের অবরোধের মধ্যে বগুড়া সদর উপজেলা নির্বাচনী কর্মকর্তার কার্যালয় পুড়িয়ে দেয়া হয়েছে। উপজেলা নির্বাচন কর্মকর্তা মতিউর রহমান জানান, মঙ্গলবার বেলা ১২টার দিকে একদল মুখোশধারী হাতবোমা ফাটিয়ে নির্বাচনী কার্যালয়ে হামলা চালায় এবং অগ্নিসংযোগ করে। এ সময় তারা অফিসের ল্যাপটপও ছিনিয়ে নেয়।”

তাদের বাঁধা দিতে গেলে কার্যালয়ের কম্পিউটার অপারেটর সুলতান মাহমুদও মারধরের শিকার হন বলে জানান নির্বাচনী কর্মকর্তা। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নায়েব আলী জানান, হামলাকারীরা কার্যালয়ের বাইরে একটি মোটরসাইকেলে আগুন দেয় এবং উপজেলা পরিষদের কয়েকটি কক্ষের দরজা-জানালাও ভাংচুর করে।


ভাংচুরের মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে হান্নানকে
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহকে ২৬ অক্টোবর ভাটারা থানায় ভাংচুরের মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। এই মামলায় তাকে আদালতে হাজির করা হবে।

পুলিশ সূত্রে জানা গেছে, হান্নান শাহর ১০ দিনের রিমান্ড চাইছে পুলিশ। ভাটারা থানার গত ২৬ অক্টোবর ২৪ নম্বর মামলায় তিাকে গ্রেপ্তার দেখিয়ে অধিকতর তদন্তের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন জানানো হয়েছে। দুপুর দুইটার দিকে তাকে আদালতে তোলা হবে।

প্রসঙ্গত, সোমবার রাত ৯টার দিকে রাজধানীর গুলশান এলাকার জাপান দূতাবাসের সামনে থেকে তাকে আটক করা হান্নান শাহকে।

জনগণ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালন করছে : রিজভী
একতরফা নির্বাচনের তফসিল প্রত্যাখান করে সারাদেশে জনগণ স্বতঃস্ফূর্তভাবে অবরোধ পালিত হচ্ছে বলে দাবি করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।

ঘোষিত তফসিল প্রত্যাখান করে ১৮ দলের ৪৮ ঘণ্টার হরতালের প্রথম প্রহরে মঙ্গলবার নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রিজভী এ দাবি করেন।

রিজভী বলেন, "সরকার সংলাপ নিয়ে জনগণের সঙ্গে তামাশা করছে। একতরফা নির্বাচনের তফসিল অগ্রহণযোগ্য। তবে কোনো চেষ্টাতেই আমাদের আন্দোলন বন্ধ করা যাবে না।"
- See more at: http://www.fairnews24.com/details.php?id=11863#sthash.SBsRWVU0.dpuf
Reactions:

0 comments:

NetworkedBlogs

Popular Posts

Recent Posts

Text Widget

Blog Archive